অক্টোবর পর্যন্ত বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি । শিক্ষা প্রতিষ্ঠান খুলবে কবে?

গত কয়েকদিন যাবত সবচাইতে বেশি যে ব্যাপারটি নিয়ে আলোচনা সমালোচনা হচ্ছে সেটি হল "শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে"। আজকে শিক্ষা মন্ত্রনালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। 

 

শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে ২০২০
অক্টোবর পর্যন্ত বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি । শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে ২০২০


অক্টোবর পর্যন্ত বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

 

করোনার তান্ডবের কারণে প্রায় ৬ মাস যাবত সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ রয়েছে। মার্চ মাস থেকে এখনো পর্যন্ত সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি গড়াতে গড়াতে সর্বশেষ আগস্টের ৩১ তারিখ পর্যন্ত বলা হয়েছিল কিন্তু করোনা পরিস্থিতির কোন উন্নতি না দেখায় শিক্ষা মন্ত্রনালয় গত দুইদিন আগে একটি প্রেস কনফারেন্সের মাধ্যমে জানায় পিইসি পরীক্ষা এই বছর নেয়া হবে না এবং বৃহস্পতিবারের মধ্যে স্কুল কলেজ খোলা সম্পর্কিত নির্দিষ্ট সিদ্ধান্ত দিবে। সেই মোতাবেক আজকে শিক্ষা মন্ত্রনালয়ে একটি মিটিং হয় এবং মিটিং শেষে তারা জানায় করনা পরিস্থিতির তেমন কোন উন্নতি না হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার মত অনুকুল পরিবেশ এখনো তৈরি হয়নি তাই আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বর্ধিত করা হলো। 


শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে update news
অক্টোবর পর্যন্ত বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি । শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে ২০২০

শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে


শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলতে পারে এ বিষয়ে শিক্ষা মন্ত্রনালয়ের কাছে জানতে চাওয়া হলে তারা জানায় যতদিন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলার মত অনুকুল পরিবেশ তৈরী না হয় ততদিন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না কারণ একটি দেশের সনচাইতে গুরুত্বপূর্ণ সম্পদ হল তার শিক্ষার্থীরা। তাই তাদের নিরাপত্তার স্বার্থে সুস্থ্য পরিবেশ না পাওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না। তাছাড়া ইতিমধ্যে আমরা দেখেছি কয়েকটি উন্নত দেশ তাদের পরিবেশ একটু শিথিল হওয়ার কারণে তাদের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলে করোনার আক্রান্তের হার হুর হুর করে বেড়ে যায় পরে তারা আবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিতে বাধ্য হয়। তাই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে আবার যদি বন্ধই করে দিতে হয় তাহলে তো কোন লাভ হল না। 


আবার এই দিকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিপাকে পড়েছে অনেকে। বিশেষ করে কিন্ডারগার্ডেন স্কুলের শিক্ষকেরা কোন বেতন পাচ্ছেন না অথবা যারা পাচ্ছেন তারাও খুব সীমীত আকারে। এর কারণ বেশিরভাগ কিন্ডারগার্ডেন এর ই মাস শেষে বিল্ডিং এর ভাড়া গুনতে হচ্ছে কিন্তু কোন ইনকাম হচ্ছে না। এই দিকে আরি অনেক বেসরকারী স্কুল কলেজের শিক্ষকের বেতন ক্মানো হয়েছে। কিছু কিছু বেসরকারী প্রতিষ্ঠান অনলাইনে ক্লাস করিয়েই পুর টিউশন ফি নিচ্ছে যাতে করে রেগে যাচ্ছেন অভিভাবকেরা। তাদের দাবি টিউশন ফিশ কমাতে হবে। আর এই দিকে টিউশন ফি কমানো মানে প্রতিষথানের মুনাফা কমে যাওয়া সুতরাং সেই প্রতিষ্ঠানের শিক্ষকের বেতন কমাতে ও তারা বাধ্য হবে।


শিক্ষা প্রতিষ্ঠান কবে থেকে খুলবে
অক্টোবর পর্যন্ত বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি । শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে ২০২০

 

এইদিকে স্কুল কলেজ বন্ধ থাকায় বিপাকে পড়েছে ওই সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যারা স্কুল কলেজের শিক্ষার্থীদের পরানোর মাধ্যমে জীবীকা নির্বাহ করত। প্রায় ৬ মাস গত হলো তাদের বেশিরভাগেরই কোন ইনকাম নেই। তাছাড়া স্কুল কলেজ বন্ধ থাকায় অনেক শিক্ষার্থীরাই মানসিকভাবে ক্ষতিগ্রস্থ্য হচ্ছে। তাই তাদের দাবি যেকোন মূল্যেই শিক্ষা প্রতিষথান খুলে দেয়া হোক কারণ দেশের সবকিছুই স্বাভাবিকভাবে চলছে বন্ধ থাকার মধ্যে শুধু এই শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ আছে। দেশের সবকিছু স্বাভাবিক ভাবে যখন চলছে তখন করোনায় আক্রান্ত হচ্ছে না? নাকি শুধু শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলেই সবাইম করোনায় আক্রান্ত হয়ে মারা যাবে? তাদের কথা হচ্ছে বন্ধ থাকলে সবকিছুই বন্ধ থাকবে এবং খুলে দিলে সবকিছুই খুলে দিবে। কিন্তু শিক্ষা মন্ত্রনালয়ের দাবি আমরা আমাদের শিক্ষার্থীদেরকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি যে কারণে স্কুল কলেজ এখনই খুলে দিতে আমরা ইচ্ছুক নই। এখপ্ন দেখার পালা আসলে কবে সবকিছু স্বাভাবিক হয় আর কবে থেকে আবার খুলে দেয়া হয় শিক্ষা প্রতিষ্ঠান।

 

২৭ আগস্ট ২০২০

প্রতিবেদকঃ সাফিব আফনান

Post a Comment

0 Comments