ছবি বিক্রয় করে ডলার আয় করুন ঘরে বসে


 অনলাইন এ ছবি বিক্রি করে মাসে আয় করুন শত শত ডলার


ছবি তুলতে ভালোবাসেন? আকাশ, নদী, পাহাড় পর্বত দেখা মাত্র নিজের ক্যামেরা টি‌ নিয়ে সে মুহূর্ত গুলো ফ্রেম বন্দী করতে বেরিয়ে পরেন? তাহলে এই লেখা টি  আপনার জন্য ই। 


আপনি জানেন কি আপনার তোলা যেকোনো ছবি আপনি বিক্রি করে অর্থ উপার্জন করার ক্ষমতা রাখেন? আপনার ক্যামেরা বন্দী মুহূর্ত টি হয়ে যেতে পারে কোনো বড় কোম্পানির পোস্টার / ব্যানার / ব্যাক্তিগত ক্যালেন্ডারের মূল উপাদান। 


নিজের তোলা ছবি বিক্রয় উপযোগী করতে কী কী লাগবে?


১. ভালো মানের একটি ডিজিটাল ক্যামেরা 


(মোবাইল ফোন দিয়ে তোলা ছবি ও বিক্রয় করা যায়। কীভাবে তা জানতে নজর রাখুন পরবর্তী পোস্ট এ)


২. হাই রেজুলেশন এর ছবি 


৩. ফটোগ্ৰাফি সম্পর্কে বিশদ ধারণা 


( প্রাতিষ্ঠানিক শিক্ষা আবশ্যক নয় তবে জেনে রাখা উত্তম)


৪. এডোবি ফটোশপ সফটওয়্যার ব্যবহার দক্ষতা


আপাতত এই চারটি উপাদান ও দক্ষতা থাকলে ই  

প্রাথমিক ভাবে ছবি বিক্রয় শুরু করা যেতে পারে।



আপনার তোলা ছবি গুলো কার কাছে বিক্রয় করবেন?

কপি রাইট আইন সম্পর্কে আমরা সবাই ই কম বেশি অবগত আছি। কপি রাইট বলতে কোনো একটি জিনিস এর প্রতি তার আবিষ্কারক এর স্বত্বাধিকারীতা বোঝানো হয়। যার ফলে সে জিনিস টি অন্য কোনো ব্যক্তি বা কোম্পানি ব্যবহার করতে চাইলে এর আবিষ্কারকের অনুমতি নেয়ার প্রয়োজন হয়। বাংলাদেশ এ এই আইন তেমন কড়া কড়ি ভাবে মানা হয় না বিধায় আমরা চাইলেই অন্য কারো তোলা ছবি নিজেরা ব্যবহার করতে পারি তা নৈতিকতার বিরুদ্ধে। 

তবে বাইরের দেশ‌ গুলোতে খুব কড়া ভাবে কপি রাইট আইন হলো করা হয়। এবং সে কারণেই আমাদের তোলা ছবি গুলো আমরা চাইলেই বিদেশি ক্রেতা দের কাছে বিক্রি করতে পারি। স্টক ফটো যারা বেশি ক্রয় করেন তার একটি বিরাট অংশ জুড়ে আছেন ব্লগার এবং মধ্যম  পরিসরের ব্যবসায় প্রতিষ্ঠান গুলো।


কিভাবে বিক্রয় করবো? অনলাইনে ্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্্


এ ক্ষেত্রে প্রথমত যে জিনিস টি আপনার প্রয়োজন হবে তা হল বিক্রয় উপযোগী ছবি সংগ্রহ করা। অর্থাৎ বেশি পরিমাণের এবং ভালো রেসোলিউশন ও ফ্রেমিং সম্পন্ন ছবি আপনার কাছে থাকতে হবে। এর পর ছবি বিক্রয় করার জনপ্রিয় সাইট গুলো যেমন শাটারস্টক (Shutterstock contributor program), ফ্রীপিক (Freepik contributor), এডোবি স্টক (Adobe stock) / ফটোলিয়া,‌  এ্যালামাই (Alamy),  ইটসি (Etsy) , ক্রেস্টক‌ (Crestock) ৫০০ টি এক্স (500px) , স্ন্যাপ্পড পর ইউ (Snapped4u - ইভেন্ট ফটোগ্রাফি সাইট) ইউটিউব ওয়েব সাইটে আপলোড করে দিবেন। অনলাইনে ছবি বিক্রি বর্তমানে একটি অতি জনপ্রিয় মাধ্যম হয়ে ওঠায় বেশিরভাগ ওয়েবসাইট এই অ্যাপ্রুভাল সিস্টেম চালু করা হয়েছে। যার ফলে কোন একটি ছবি আপলোড করার পর সে ওয়েব সাইট এর কর্তৃপক্ষ ছবির মান যাচাই করেন এবং মানসম্মত ছবি হলে সেগুলো সাইট এর ভিজিটর দের সামনে প্রদর্শন করেন। পছন্দ হলে তারা ছবি ক্রয় করেন‌ এবং তার একটি অংশ ছবির মালিকের একাউন্টে জমা হয়। এভাবে যত বেশি ছবি আপনি কোন সাইটে আপলোড দিবেন আপনার আয় বাড়তে থাকে।


Post a Comment

0 Comments