চারটি অভ্যাস যা আপনার সফলতার পথে বাধা হয়ে দাঁড়াবে


 


সফল হওয়ার লক্ষ্যে দিন রাত পরিশ্রম করছেন। কিছুটা উপার্জন হচ্ছে কিন্তু তা খুবই নগণ্য। যে গন্তব্যে পৌঁছানোর উদ্দেশ্যে এত পরিশ্রম তার ধরা পাচ্ছেন না‌। এক্ষেত্রে কি করা উচিত ভেবে দুশ্চিন্তায় পড়ছেন? চলুন দেখে নেই আপনার মধ্যে কিছু বদ অভ্যাস বিদ্যমান আছে কিনা।


১. ফোন কল রিসিভ না করা : মোবাইল ফোন এবং ইন্টারনেট ছাড়া বর্তমান যোগাযোগ প্রযুক্তি সম্পূর্ণ অচল। প্রায় প্রতিটি ব্যবসায়ী কাজে কোনো না কোনোভাবে মোবাইল ফোন এবং ইন্টারনেট এর ব্যাপক প্রয়োজনীয়তা রয়েছে। 

তবে আমাদের মধ্যে এমন কিছু মানুষ আছেন যারা মোবাইল ফোনে কথা বলতে খুব বেশি আগ্রহী নন। অনেকে কিছু জরুরী ফোন কল রিসিভ না করে পরবর্তীতে ইমেইল অথবা মেসেজের মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করেন। 

এই অভ্যাস টি তাদের সফলতা রোধের অন্যতম কারণ হতে পারে। আপনি হয়তো  অস্বস্তি  বোধ থেকে বাঁচতে এমনটি করেন তবে ওই পাশের ব্যক্তি যিনি আপনার সাথে সরাসরি কথা বলতে চাইছিলেন তার কাছে আপনাকে অহংকারী ভাবতে শুরু করবে। আপনি চাকরি অথবা ব্যবসা যা ই করেন, সহকর্মীদের সাথে ভালো সম্পর্ক খুবই প্রয়োজনীয়। এতে করে কর্মস্থলের পরিবেশ ভালো থাকে এবং কাজে মনোযোগ বেশি প্রদান করা যায় যা আপনাকে সফল হতে অনেক সাহায্য করে। 


২. পরিপূর্ণ বিশ্লেষণ এবং চিন্তাভাবনা ছাড়াই হঠাৎ সিদ্ধান্ত নিয়ে নেওয়া: কোন কাজ শুরু করার পূর্বে তার সম্পর্কে আপনার অবশ্যই ভালো ধারণা থাকতে হবে। অন্যথায় আপনি পথে পথে বাধার সম্মুখীন হবেন যা এক প্রকার বিরক্তি সৃষ্টি করবে। তাই কোন কাজ শুরু করার পূর্বে প্রথমে সে কাজের সাথে জড়িত কারো সাথে পরামর্শ করা উচিত।  তাদের অভিজ্ঞতা থেকে তারা আপনাকে অবশ্যই ভালো একটা ধারণা দিতে পারবেন যা আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। আমরা অনেকে মনে করি শুধুমাত্র বয়সে বড় মানুষদের কাছে পরামর্শ নেয়া উচিত যা পুরোপুরি সত্যি নয়। বয়োজ্যেষ্ঠরা স্বাভাবিক ভাবেই আমাদের থেকে বেশি জানতে পারেন তবে তা সব ক্ষেত্রে প্রযোজ্য নয়। সফল হতে চাইলে এমন কারো সাহায্য নিন যিনি নিজের পরিশ্রম ও দক্ষতার বলে সফল হয়েছেন।


৩. কাজ না করে সফল হওয়ার স্বপ্ন দেখা : আমরা অনেকে বিশ্বাস করি আমাদের ভাগ্যে যা লেখা আছে আমাদের সাথে তা ই হবে। আমরা কাজ করি না বা না করি ভাগ্যে থাকলে আমরা একদিন সফলতার মুখ দেখবো - যা একটি বিভ্রম ছাড়া আর কিছুই না। পরিশ্রম না করে বসে থেকে সফল হওয়ার স্বপ্ন দেখলে আপনি আর যা কিছুই হন, সফল হতে পারবেন না। আপনার সফলতা শুধু এবং শুধুমাত্র আপনার পরিশ্রমের উপর নির্ভর করবে। ভাগ্য অনেক সময় কাজে লাগতে পারে তবে এটি সফলতার জন্য আবশ্যক নয়। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিত্বের অধিকাংশই নিম্ন মধ্যবিত্ত অথবা হত দরিদ্র পরিবার থেকে এসেছেন। অর্থাৎ সফলতার জন্য ধনী হওয়া প্রয়োজন নয়। আপনার মেধা এবং পরিশ্রম কাজে লাগাতে পারলে সফলতা আসবেই।


৪. অপ্রয়োজনীয়' কথাবার্তায় সময় নষ্ট করা : আমাদের মধ্যে কেউ কেউ আছেন যাদের জীবনে অনেক বড় স্বপ্ন আছে। তবে সেই স্বপ্ন পূরণের জন্য যা করা প্রয়োজন সেটি তারা করতে প্রস্তুত নন। এ ধরনের অভ্যাস নিজের থাকলে সেটি ত্যাগ করা উচিত এবং এ ধরনের মানুষ থেকেও দূরত্ব বজায় রাখা উত্তম। নিজের সবটুকু সময় জরুরী কাজের প্রতি ব্যয় করলে তা অবশ্যই ভবিষ্যতে এর সুফল দেখাবে।


উপরে বর্ণিত চারটির মধ্যে কোন একটি অভ্যাস ও আপনার থাকলে সেটি দ্রুত পরিহার করার চেষ্টা করুন। সফলতা এমনি এমনি আসে না। অনেক ত্যাগ এবং পরিশ্রমের বিনিময়ে একে‌ আদায় করে নিতে হয়।



Post a Comment

0 Comments