লকডাউন চলাকালীন জরুরি প্রয়োজনে বাইরে যেতে লাগবে মুভমেন্ট পাস

 

লকডাউন চলাকালীন জরুরি প্রয়োজনে বাইরে যেতে লাগবে মুভমেন্ট পাস

কোভিড ১৯ ভাইরাস এর ভয়াবহতা দিনদিন‌ বাড়তে থাকায় আজ, ১৪ই এপ্রিল হতে ২১শে এপ্রিল পর্যন্ত সারাদেশে কঠোর লকডাউন জারি করা হয়েছে যা না মেনে চললে আর্থিক জরিমানা অথবা আইনগত শাস্তির ব্যবস্থা করা হবে। তবে জরুরি কোনো প্রয়োজনে বাইরে যেতে হলে তখন কি করা যাবে? বিশেষ কোনো কারণে ঘরের বাইরে যাওয়ার প্রয়োজন হলে তার জন্য লাগবে মুভমেন্ট পাস।

মুভমেন্ট পাস হলো লকডাউন এর সময় জনগণের যাতায়াত নিয়ন্ত্রণ করার লক্ষ্যে বাংলাদেশ পুলিশ কর্তৃক উদ্ভাবিত বিশেষ মোবাইল অ্যাপ। গত মঙ্গলবার বেলা এগারোটায় আইজিপি দ্বারা অফিশিয়াল ভাবে অ্যাপটি উদ্বোধন করা হয়।‌ উদ্বোধনের পর পরই একের পর এক আবেদন আসতে থাকে। দুপুর পর্যন্ত প্রতি এক মিনিটে প্রায় ১৫ হাজার করে আবেদন জমা পড়ে এবং সন্ধ্যে অব্দি তা প্রায় ২০ হাজার ছাড়িয়ে যায়। অ্যাপ উদ্বোধনের পর প্রথম ঘন্টায় আবেদন জমা পড়ে প্রায় এক লক্ষ পঁচিশ হাজার। অতিরিক্ত পরিমাণে আবেদন জমা পড়ায় প্রকাশের প্রথম দিনেই মুভমেন্ট পাসের অফিশিয়াল ওয়েবসাইট https://movementpass.police.gov.bd কিছু সময়ের জন্য অচল হয়ে পড়ে। তবে সার্ভার এর সংখ্যা বাড়িয়ে বিকেলের মধ্যেই এ সমস্যা সমাধান করা হয়।

পুলিশ সদর দপ্তর এর প্রকাশিত তথ্য অনুযায়ী ১৩ ই এপ্রিল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত মুভমেন্ট পাসের আবেদন জমা পড়েছে প্রায় ৬ লক্ষ। যার‌ মধ্যে মাত্র ৬০ হাজার আবেদন কারী পাস নেয়ার জন্য পরিপূর্ণ তথ্যাদি দিয়েছেন। ইতিমধ্যে ৩০ হাজার জনগণ তাদের মুভমেন্ট পাস হাতে পেয়ে গেছেন।

মুভমেন্ট পাস নেয়ার নিয়ম:
প্রথমে মুভমেন্ট পাস প্রদানের অফিশিয়াল ওয়েবসাইট (https://movementpass.police.gov.bd)    এ গিয়ে আবেদন করতে হবে। যার জন্য প্রয়োজন একটি সক্রিয় মোবাইল নাম্বার। এরপর আপনার গন্তব্য স্থলের সম্পূর্ণ বর্ণনা ধাপে ধাপে পূরণ করতে হবে। অতঃপর আপনার একটি পাসপোর্ট সাইজ ছবি সেখানে সংযুক্ত করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সম্পূর্ণ তথ্য প্রদান করে থাকলে কিছুক্ষণের মধ্যেই আপনাকে একটি ফিরতি ইমেইল পাঠানো হবে। সেই মেইল টি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। এবং বাইরে বের হওয়ার সময় সেই কপি টি সঙ্গে রাখতে হবে। এটি ই আপনার মুভমেন্ট পাস হিসেবে ব্যবহার করতে হবে তা আপনাকে লকডাউন চলাকালীন সময়ে বাইরে যাওয়ার লিখিত অনুমতি।

শুধুমাত্র গণমাধ্যমকর্মী ব্যতিত বাকি সকল পেশার মানুষের যাতায়াতের জন্য মুভমেন্ট পাস অপরিহার্য। সাংবাদিক সহ গণমাধ্যমে কর্মরত যাবতীয় সকলের আইডি কার্ড ই তাদের মুভমেন্ট পাস হিসেবে ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছেন পুলিশ।

Post a Comment

0 Comments