বিশ্বের সবচেয়ে বসবাসযোগ্য শহরের তালিকায় দূর দূর পর্যন্ত নাম নেই ঢাকা


 বিশ্বের সবচেয়ে বসবাসযোগ্য শহরের তালিকায় দূর দূর পর্যন্ত নাম নেই ঢাকা 


ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ই আই ইউ) সম্প্রতি বিশ্বের সবচেয়ে বেশি বসবাসের অযোগ্য শহর গুলোর নামের একটি তালিকা প্রকাশ করেছে। বিশ্বের 140 টি দেশের আবহাওয়া ও পরিবেশ বিবেচনায় রেখে এ তালিকা টি প্রকাশ করা হয়েছে। ই আই ইউ থেকে প্রকাশ করা এই তালিকায় 140 এর মধ্যে 137 তম অবস্থান লাভ করেছে আমাদের রাজধানী ঢাকা।


2021 সালে বিশ্বের সেরা বসবাসযোগ্য স্থান এর জরিপে তালিকার শীর্ষে রয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর। এবং তালিকা অনুযায়ী বর্তমানে জাপানের ওসাকা শহরটি বিশ্বের দ্বিতীয় সেরা বসবাসযোগ্য স্থান। ও তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়ার শহর অ্যাডিলেড।


ই আই ইউ দ্বারা প্রকাশিত প্রতিবেদন হিসাবে, 2021 সালে পৃথিবীর বসবাস‌ যোগ্য সেরা 10 টি শহরের তালিকায় জাপানের দুটি, সুইজারল্যান্ডের দুটি, নিউজিল্যান্ডের দুটি ও অস্ট্রেলিয়ার চারটি শহর স্থান পেয়েছে। 



সর্বাধিক বসবাস যোগ্য শহরের এ তালিকা যৌথভাবে চতুর্থ স্থান পেয়েছে জাপানের টোকিও এবং নিউজিল্যান্ডের ওয়েলিংটন। একই পয়েন্ট পাওয়ায় এ দুটি শহরকে একত্রে চতুর্থ স্থানে দলভুক্ত করা হয়েছে। অস্ট্রেলিয়ার পার্থ শহর ষষ্ঠ সেরা বসবাসযোগ্য শহর হিসেবে স্বীকৃতি পেয়েছে। এ তালিকায় পরবর্তী চারটি অবস্থানে যাতে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড এর জুরিখ, সুইজারল্যান্ড এর জেনেভা , অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও অস্ট্রেলিয়ার ব্রিসবেন।


বিশ্বজুড়ে করোনা ভাইরাস এর মহামারী বসবাসযোগ্য দেশ ও শহরের ক্রমে অনেক বড় পরিবর্তন এনেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 2018 সাল থেকে সেরা বসবাসযোগ্য শহরের তালিকার শীর্ষে ছিল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। কিন্তু 2021 সালে এ তালিকায় সেরা দশের মধ্যে ও স্থান পায়নি অস্ট্রিয়ার কোন শহর।

 2019 সালের রিপোর্ট অনুযায়ী সমপরিমাণ পয়েন্ট নিয়ে অস্ট্রিয়ার ভিয়েনার পর দ্বিতীয় অবস্থান পেয়েছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন। সেখানে 2021 সালে এর শহর তালিকায় অষ্টম স্থানে নেমে এসেছে।


এবছর বসবাসযোগ্য শহরের তালিকার নিম্নতর স্তর তথা অববাসযোগ্য শহরগুলোর দিকে শীর্ষে রয়েছে সিরিয়ার দামেস্ক শহর। 140 টি শহর নিয়ে করা ই আই ইউ এর এ তালিকায় 140 তম স্থানে রয়েছে দামেস্ক। নাইজেরিয়া প্লাগ শহর পেয়েছে 139 তম ‌স্থান 138 তম অবস্থানে রয়েছে পাপুয়া নিউগিনির পোর্ট মোরসবি। 136 তম স্থান পেয়েছে আলজেরিয়ার আলজিয়ার্স। 135 এর লিবিয়ার ত্রিপোলি শহর ও 134 তম অবস্থান পেয়েছে পাকিস্তানের শহর করাচি।

Post a Comment

1 Comments